ঢাকার যানজট কমাবে ‘নেক্সপার্ক’

Sharing is caring!

ফাহিম ফয়সাল : ঢাকার যানজটের অন্যতম কারণ নির্দিষ্ট স্থানে গাড়ি পার্কিং না করা। পার্কিং সমস্যা সমাধানের জন্য নেক্সপার্ক টীম তৈরি করেছে মোবাইল অ্যাপ্লিকেশন ‘নেক্সপার্ক’। এটি বাংলাদেশের প্রথম পার্কিং শেয়ারিং প্ল্যাটফর্ম। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে পছন্দের স্থানে পার্কিং করা যাবে। অপরদিকে গ্যারেজের মালিকরা তাদের পার্কিং স্পেস ভাড়া দিতে পারবেন। রাস্তার পাশে পার্কিং করা গাড়িগুলো যদি না থাকে তাহলে যানজট অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

নেক্সপার্কের কো-ফাউন্ডার মোহাম্মদ শাহরিয়ার খান বলেন, একটি গাড়ি সকালে বেরিয়ে যাওয়ার পর পার্কিং স্পেস খালি থাকে। সেই সময়টুকু গ্যারেজ নেক্সপার্কের মাধ্যমে ঘণ্টা/দৈনিক/সাপ্তাহিক/মাসিক হিসেবে ভাড়া দিয়ে অতিরিক্ত আয় এবং যানজট নিরসন করা সম্ভব। বাংলাদেশের যেকোন ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ড সহ বিকাশের মাধ্যমেও এই লেনদেন করা যাবে।

শাহরিয়ার খান বলেন, অ্যাপটি স্মার্টফোনে ডাউনলোড করলেই ঢাকার যেকোন যায়গায় পার্কিং সম্পর্কিত আপডেট পাওয়া যাবে। প্রথমে নিজের গাড়ি এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অ্যাপে দেখা যাবে কোথায় কোথায় পার্কিং রয়েছে। চালক প্রয়োজনীয় পার্কিংয়ের জায়গা বেছে নিয়ে তাতে ক্লিক করলে সেই পার্কিং লটে জায়গা ফাঁকা আছে কিনা জানা যাবে। ঘরে বসেই কোথাও যাওয়ার আগেই জানতে পারবেন সেখানে পার্কিংয়ের জায়গা খালি আছে কি না। সবসময় আপনার নিকটস্থ কোথায় গাড়ি পার্ক করার সুযোগ আছে জানাবে নেক্সপার্ক। পার্কিং বুকিংয়ের সময় আপনার কতক্ষণের জন্য পার্কিং প্রয়োজন জানাতে হবে। অনলাইনেই হয়ে যাবে বিল পেমেন্ট। বর্তমানে শুধু গাড়ি ও মোটর সাইকেল পার্কিং করা যাবে। শীঘ্রই অন্যান্য যানবাহনের জন্যও পার্কিং সুবিধা চালু হবে।

এছাড়াও এই অ্যাপসের মাধ্যমে জরুরী প্রয়োজনে অ্যম্বুলেন্স সার্ভিস, হাসপাতাল, নিকটস্থ এটিএম বুথসহ ঔষুধের দোকান খুজে নেওয়ার ব্যবস্থা আছে। এমনকি রাস্তায় গাড়ি নষ্ট হয়ে গেলে রেজিষ্টার্ড সার্ভিস সেন্টার থেকে প্রয়োজনীয় সেবা নেওয়া যাবে এই অ্যাপসের মাধ্যমেই।

গুগল প্লে-ষ্টোর থেকে নেক্সপার্ক অ্যাপসটি ডাউনলোড করতে মড়ড়.মষ/চহঐহনচ এই লিঙ্কে যেতে হবে। শীঘ্রই আইওএস এর জন্যও অ্যাপ চালু করা হবে বলে জানিয়েছি প্রতিষ্ঠানটি।

https://amaderorthoneeti.com/new/2018/04/06/195337/#.Ws8hdUxuIhd

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares