উন্নত বিশ্বে ট্রাফিক I

Sharing is caring!

নিরাপদ সড়ক ব্যবস্থা পরিচালনার জন্য প্রতিটি দেশেই কিছু নির্দিষ্ট আইন থাকে যা ‘ট্রাফিক আইন’ নামে পরিচিত।চলুন আজ জেনে নেই উন্নত বিশ্বের কিছু দেশের ট্রাফিক ব্যবস্থার কথা।

সুইডেন-

ট্রাফিক আইনে উন্নত দেশগুলোর মধ্যে একটি হল সুইডেন। দেশটির পথে গাড়ির গতি নিয়ন্ত্রণের জন্য রয়েছে অটোম্যাটিক স্পিড কন্ট্রোল সিস্টেম। স্পিড ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত এই সিস্টেম ইতোমধ্যেই দেশটির ট্রাফিন আইন উন্নতিকরণে ব্যাপক প্রভাব ফেলেছে। পুরো দেশটিতে রয়েছে প্রায় ৮০০টি ক্যামেরা।

যুক্তরাজ্য-

এখানে রয়েছে প্রায় ৭০০টি স্পিড ক্যামেরা। ট্রাফিক আইন অমান্য করাকে সেখানে বেশ গুরুত্ব সহকারে নেওয়া হয় এবং আইন অমান্যকারীকে ভোগ করতে হয় নির্দিষ্ট শাস্তি। ট্রাফিক আইন সুষ্টভাবে পরিচালিত করার লক্ষ্যে যুক্তরাজ্য পুলিশবাহিনীর রয়েছে নির্দিষ্ট কিছু পদ্ধতি।

জাপান-

ট্রাফিক আইনে গোছানো একটি দেশ জাপান। তারা ‘ক্রস-জেনারেশন শেয়ারিং প্রজেক্ট’ নামক প্রকল্প বাস্তবায়ন করেছে যার মাধ্যমে তিন প্রজন্মের মানুষকে ট্রাফিক নিরাপত্তা সম্পর্কে শেখানো হয়। এছাড়াও রয়েছে ‘সিনিয়রস হোম ভিজিট প্রজেক্ট’ প্রকল্প যার মাধ্যমে কর্মশালায় অংশ নিতে অক্ষম বয়স্ক ব্যক্তিদের ঘরে গিয়ে ট্রাফিক নিরাপত্তা নির্দেশনা জানানো হয়।

নরওয়ে-

স্কুল পর্যায় থেকেই ট্রাফিন আইনের নানা দিক সম্পর্কিত শিক্ষা দেওয়া হয় নরওয়ের শিশুদের। ট্রাফিফ আইনে উন্নত দেশগুলোর মাঝে এই দেশটি অন্যতম। এখানে স্কুলেই শিক্ষা দেওয়া হয় কীভাবে সিট বেল্ট ব্যবহার করবে, গাড়ির গতি কীভাবে নিয়ন্ত্রণ করতে হবে, সাইকেল চালানো বা হাঁটার সময় কী ধরনের সতর্কতা অবলম্বন করতে হবে, এমন অনেককিছু।

ডেনমার্ক-

ট্রাফিক আইনে উন্নত দেশগুলোর তালিকায় রয়েছে ডেনমার্ক। এখানে প্রস্তুত করা হয় ছোট্ট একটু ভিডিও ক্লিপ যেখানে গতি চিহ্ন ও গতি সীমার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

ট্রাফিক আইনে উন্নত এই দেশগুলো আসলেই অনুকরণীয়। কিছু কিছু দেশ রয়েছে যাদের ট্রাফিক আইন বেশ উন্নত।

—–  তাসলিমা খানম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares